মঙ্গলবার | ৯ মার্চ, ২০২১ | ২৪ ফাল্গুন, ১৪২৭
সময় নিউজ ২৪ > featured-slider > ইরানের উপর জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞা প্রত্যাহার

ইরানের উপর জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞা প্রত্যাহার

ইরানের উপর জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞা প্রত্যাহার

ইন্টারন্যাশনাল ডেস্ক: বাইডেন প্রশাসন বৃহস্পতিবার ইরানের উপর জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞা পুনর্বহাল করার সিদ্ধান্ত বাতিল করে দিয়েছে। এর ফলে ২০১৫ সালের পরমাণু চুক্তিতে যুক্তরাষ্ট্রের আবার যোগ দেয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। সেই চুক্তির লক্ষ্য ছিল ইরানের পরমাণু কর্মসূচির রাশ টেনে ধরা।

জাতিসঙ্ঘে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত দূত রিচার্ড মিলস, প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদে একটি চিঠি পাঠান, যাতে বলা হয়- যুক্তরাষ্ট্র এখন থেকে ট্রাম্প প্রশাসনের তিনটি চিঠি প্রত্যাহার করে নিচ্ছে যেখানে ১৯ সেপ্টেম্বরের এই ঘোষণা ছিল যে, যুক্তরাষ্ট্র ইরানের উপর জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞা আবার আরোপ করেছে।

অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) পাওয়া এই চিঠিতে মিলস লেখেন, ২০১৫ সালে ছয়টি প্রধান শক্তিধর রাষ্ট্রের সাথে পরমাণু চুক্তিকে অনুসমর্থন জানিয়ে নিরাপত্তা পরিষদে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছিল। কিন্তু সেপ্টেম্বর মাসে ট্রাম্প সেটি পুনর্বহাল করেছিলেন, তা এখন বাতিল করা হলো। ট্রাম্প জয়েন্ট কমপ্রেহেনসিভ প্লান অফ অ্যাকশন (জেসিপিওএ) নামের এই চুক্তি থেকে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন এই অভিযোগে যে, ইরান ওই চুক্তি গুরুতর ভাবে লংঘন করেছে।

বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র আবার ওই চুক্তিতে যোগ দিতে চায় এবং বৃহস্পতিবার পররাষ্ট্র দফতর বলে, যুক্তরাষ্ট্র ওই মূল চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলোর বৈঠকে যোগ দিতে ইউরোপীয় ইউনিয়নের আমন্ত্রণ গ্রহণ করবে। এই দেশগুলো হচ্ছে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন এবং ইরান।

সূত্র : ভয়েচ অফ আমেরিকা

কমেন্টস

Leave a comment

x