মঙ্গলবার | ১১ মে, ২০২১ | ২৮ বৈশাখ, ১৪২৮
সময় নিউজ ২৪ > দেশ ও জনপদ > কালিগঞ্জে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক অনুষ্ঠিত

কালিগঞ্জে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক অনুষ্ঠিত

কালিগঞ্জে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক অনুষ্ঠিত

শেখ ইকবাল আলম বাবলু, ভ্রাম্যমাণ প্রতিনিধি: কালিগঞ্জে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৯ মার্চ) সকালে নারী উন্নয়ন সংগঠন বিন্দুর আয়োজনে এবং একশান এইড বাংলাদেশ, গ্রিন ডিল বিডি’র সহযোগিতায় জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্থ শতাধিক নারী এই স্ট্রাইক এ অংশগ্রহণ করেন।
এসময় তারা বলেন, নতুন বছরের শুরুটা হয় ভয়াবহ স্বাস্থ্যঝুঁকি,অর্থনৈতিক সংকট, আর্থ-সামাজিক জটিলতার মধ্যে দিয়ে। যার কারণেসজলবায়ু কর্মীরা এ বছর ১৩ জানুয়ারিতে ঘোষণা করেন ১৯ মার্চ সারাপৃথিবী জুড়ে বৈশ্বিক জলবায়ু ধর্মঘট যার মুল নেতৃত্ব দেন ফ্রাইডেস ফর ফিউচার। চলমান জলবায়ু সংকটে বিশ্ব নেতাদের কাছে অবিলম্বে, বাস্তব,কাঙ্খিত কার্যক্রম হাতে নেওয়ার জন্য।
তারা আরও বলেন, প্যারিস চুক্তি স্বাক্ষর এর পাঁচ বছর এবং আইপিসিসির উদ্বেগজনক রির্পোটের ৩ বছর পর বিশ্বজুড়ে সকল দেশ নেট-শূন্য নির্গমনের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। কিন্তু আদেও তারা তেমন কোন পদক্ষেপ নেয়নি।
এই সকল মিথ্যা প্রতিশ্রæতি আমাদের জন্য ভয়াবহ। তাই আর কোন মিথ্যা প্রতিশ্রæতি নয়। অবিলম্বে, বাস্তব,কাঙ্খিত কার্যক্রম হাতে নেওয়ার জন্য পুরো পৃথিবী জুড়ে যুবরা আজ রাস্তায় নেমেছে।
সকল প্রকার কার্বন নির্গমকারী যন্ত্র ব্যবহারের পরিবর্তে রিনোভেল এনার্জি ব্যবহারের দাবী আমাদের। তাপমাত্রার বৃদ্ধিকে ১.৫ এর মধ্যে রাখার আহ্বান জানাচ্ছি। জলবায়ু পরিবর্তনের কারনে দক্ষিণ অঞ্চলের ঘটে যাওয়া সাইক্লোন এবং দীর্ঘ মেয়াদী সংকট লবণাক্ততা,পানি সংকট,স্ বাস্থ্যঝুকি কথাও উল্লেখ করেন যুবরা।
প্রসঙ্গত: বৈশ্বিক উষ্ণতার ফলে পৃথিবীর ক্ষতিগ্রস্থ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম ক্ষতিগ্রস্থ দেশ।

কমেন্টস

Leave a comment

x