সোমবার | ৬ জুলাই, ২০২০ | ২২ আষাঢ়, ১৪২৭
সময় নিউজ ২৪ > চট্টগ্রাম > খাবারের সন্ধানে লোকালয়ে অজগর!

খাবারের সন্ধানে লোকালয়ে অজগর!

খাবারের সন্ধানে লোকালয়ে অজগর!

অনলাইন ডেস্ক: মানুষ তার অবস্থান সুদৃঢ় করতে প্রতিনিয়ত উজাড় করছে বনজঙ্গল। এতে করে নষ্ট হচ্ছে জীববৈচিত্র্যের আবাসস্থল ও রসদ। ফলে বনজঙ্গলের প্রাণীকূল প্রাণে বাঁচতে খাবারের সন্ধানে লোকালয়ে নেমে আসা একটি অজগর সাপ ধরা পড়ল জনতার হাতে।

বুধবার চট্টগ্রামের হাটহাজারী পৌরসভার ২নং ওয়ার্ডের বাসিন্দা মো. সুমন নামে এক যুবকের মাছের প্রজেক্ট থেকে অজগর সাপটি ধরা পড়ে। অজগর সাপটির দৈর্ঘ্য প্রায় ১২ ফুট এবং ওজন ১৮ কেজির মতো। খবর পেয়ে এলাকার শত শত স্থানীয় জনতা অজগর সাপটিকে এক নজর দেখতে ভিড় করে।

প্রজেক্টের কর্মরত কর্মচারীরা জানান, বিকাল ৫টায় মাছের খাবার দেয়ার জন্য তারা প্রজেক্টে যান। এ সময় অজগর সাপটি নড়াচড়া ও হঠাৎ ফোঁস ফোঁস আওয়াজ করতে দেখে তারা ভয় পেয়ে যান। পরে কৌশলে সাপটিকে ধরে বস্তা বন্দি করে তারা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমিনের কাছে নিয়ে যান।

ইউএনও বন বিভাগের কর্তাদের কাছে অজগর সাপটি হস্তান্তর করেন। বন বিভাগের কর্তারা পৌরসভার পশ্চিমে সাপটি তাদের সংরক্ষিত গভীর বনে অবমুক্ত করেন বলে নিশ্চিত করেন হাটহাজারী ১১ মাইলস্থ ফরেস্ট বিটের স্টেশন অফিসার সৌমেন বড়ুয়া।

তিনি আরও বলেন, বৃষ্টির ফলে পাহাড়ি সাপটির আবাসস্থল নষ্ট হয়ে যাওয়া ও খ্যাদ্যের অভাবে বনজঙ্গল থেকে অজগরটি লোকালয়ে চলে এসেছে বলে ধারণা করছি। এ ধরনের সাপগুলো সাধারণত বনজঙ্গল থেকে খাদ্যের অভাবে লোকালয়ে বিচরণ করতে চলে আসে। এ সাপ মানুষের তেমন ক্ষতি করে না।

কোথাও এ রকমের সাপসহ যে কোনো বন্যপ্রাণি উদ্ধার করা হলে তা ফরেস্ট বিটকে অবহিত করার জন্য পরামর্শ দেন বন কর্মকর্তা সৌমেন বড়ুয়া।

কমেন্টস

Leave a comment