মঙ্গলবার | ১১ মে, ২০২১ | ২৮ বৈশাখ, ১৪২৮
সময় নিউজ ২৪ > গাইবান্ধা > গাইবান্ধার সড়কে বিশ্বের দীর্ঘতম আলপনা আঁকছে পুসাগ’র শিক্ষার্থীরা

গাইবান্ধার সড়কে বিশ্বের দীর্ঘতম আলপনা আঁকছে পুসাগ’র শিক্ষার্থীরা

গাইবান্ধার সড়কে বিশ্বের দীর্ঘতম আলপনা আঁকছে পুসাগ’র শিক্ষার্থীরা
মাসুম বিল্লাহ, গাইবান্ধা: ‘দেখাবে গাইবান্ধা, দেখবে দেশ রেকর্ড করবে বাংলাদেশ’ এই স্লোগানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে স্মরণীয় করে রাখতে, গাইবান্ধার সড়কে বিশ্বের দীর্ঘতম আলপনা অঙ্কন করছেন পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস এসোসিয়েশন অব গাইবান্ধা (পুসাগ) এর শিক্ষার্থীরা। গিনেস বুকে নাম উঠাতে ১০ কিলোমিটার সড়কজুড়ে এই আলপনা আঁকবেন তারা। জেলার পাঁচ শতাধিক শিক্ষার্থীর পাশাপাশি আলপনা অঙ্কনে অংশ নিয়েছেন ২৫ জনের বেশি কমার্শিয়াল আর্টিস্ট।
বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুর দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত গাইবান্ধা জেলার শিক্ষার্থীদের সংগঠন “পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস এসোসিয়েশন অব গাইবান্ধা” (পুসাগ) এর আয়োজনে, গাইবান্ধা-বাদিয়াখালী-ফুলছড়ি সড়কের পুলিশ লাইন্সের সামনে আলপনা অঙ্কন উৎসবের শুরু হয়। জেলার মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, জাতীয় বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের পাঁচ শতাধিক শিক্ষার্থীর অংশ গ্রহণে ১০কি.মি. সড়কে এই আলপনা অঙ্কন চলবে শুক্রবার দুপুর পর্যন্ত। সম্প্রতি বগুড়ার শেরপুরে ১’শ বিঘা জমিতে শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি গিনেস বুকে নাম লিখিয়েছে। এবার ১০ কিলোমিটার দীর্ঘ সড়কে আলপনা এঁকে নতুন রেকর্ড গড়তে কাজ শুরু করেছে বলে জানায় গাইবান্ধার শিক্ষার্থীরা।
আলপনা অঙ্কনে অংশ নেওয়া বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীরা বলেন, “এরকম একটি উদ্যোগ সত্যিই স্বরণীয় হয়ে থাকবে। আর তা শুধু দেশে নয়, বিশ্বজুড়ে। এতে অংশ নেওয়ায় তারা আনন্দিত ও গর্বিত। তারা আশা করেন, এই আলপনা গিনিস বুকে নাম লেখাবে গাইবান্ধার”।
আলপনা বাঙালির ইতিহাস এবং ঐতিহ্যের একটি অংশ জানিয়ে পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস এসোসিয়েশন অব গাইবান্ধার (পুসাগ) সভাপতি হোসাইন মোহাম্মদ জিম সময়নিউজকে বলেন, “আমাদের একটাই লক্ষ্য গাইবান্ধা জেলাকে বিশ্বের সামনে তুলে ধরে, ১০ কিলোমিটার এলাকায় আলপনা এঁকে গিনেস বুকে নাম উঠানো। এসময় শুক্রবার দুপুর পর্যন্ত টানা ২৪ ঘণ্টা ধরে এই আলপনা আঁকার উৎসব চলবে বলেও জানান তিনি”।
সংগঠনটির সাধারণ সম্পাদক একেএম প্রামানিক পার্থ সময়নিউজকে বলেন, “সড়কজুড়ে দীর্ঘতম আলপনা আঁকার এমন উদ্যােগ দেশে এই প্রথম। আলপনা অঙ্কনে জেলার পাঁচ শতাধিক শিক্ষার্থীর পাশাপাশি ২৫ জনের বেশি কমার্শিয়াল আর্টিস্ট আলপনা আঁকায় অংশ নিয়েছেন বলেও জানান তিনি। যারা আলপনা আঁকার পাশাপাশি বাকিদের দিকনির্দেশনা দিচ্ছেন। এসময় তিনি জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া এমপি, ফুলছড়ি উপজেলার ভাঙ্গামোড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনের সড়কে সন্ধ্যা সাড়ে ৭টায় এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধনের কথাও জানান”।

কমেন্টস

Leave a comment

x