ফেসবুকে থাকছে না লাইক অপশন

ফেসবুকে থাকছে না লাইক অপশন

অনলাইন ডেস্ক: ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দিতে ফেসবুক পেজের ডিজাইনে বড় পরিবর্তন আনছে মার্ক জাকারবার্কের কোম্পানি। এখন থেকে ফেসবুক পেজে আর থাকবে না ‘লাইক’ বাটন। এর পরিবর্তে ‘ফলোয়ারস’ ফিচারটির ওপর ভিত্তি করে একটি পেজের ফ্যান সংখ্যা যাচাই করা হবে।
নতুন ধরনের কিউঅ্যান্ডএ (Q&A) ফরমেট যুক্ত হতে যাচ্ছে ফেসবুক পেজে। যা ফ্যানদের সঙ্গে আরও যুক্ত হতে সাহায্য করবে। পাশাপাশি আপডেট করা হচ্ছে বিভিন্ন টুলস ও ইনসাইটসেও।
গত বছর থেকেই ফেসবুক পেজের এ নতুন ডিজাইন প্রক্রিয়া শুরু হয়েছে। এরইমধ্যে অনেক ফেসবুক পেজে এ পরিবর্তন চলে এসেছে। বিশেষ করে অভিনেতা, লেখক ও ক্রিয়েটররা সবার আগে এ ফেসবুক পেজ ডিজাইন আপডেট পাবেন। ইংরেজি ভাষার ব্যাবসায়িক পেজগুলোও এ ক্ষেত্রে বিশেষ প্রাধান্য পাবে।
মূলত একটি পেজের জনপ্রিয়তাকে ভুলভাবে উপস্থাপন করে বলেই লাইক ফিচারটি সরিয়ে নেওয়া হচ্ছে। অনেক সময় একজন ব্যবহারকারী কোনো পেজ লাইক ঠিকই দেন, কিন্তু পেজ আনফলো করে রাখেন। এর ফলে পেজে লাইক থাকলেও পেজের কনটেন্ট ব্যবহারকারীর কাছে পৌঁছায় না। আবার অনেকে বন্ধুর অনুরোধে কোনো পেজে লাইক দেওয়ার পর পেজ আনফলো করে পেজ থেকে পোস্ট করা আপডেটসমূহ ইগনোর করেন। এ ধরনের সমস্যা সমাধান করতে পেজ লাইক ফিচারটি পেজ থেকে সরানোর সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।