বুধবার | ২১ অক্টোবর, ২০২০ | ৫ কার্তিক, ১৪২৭
সময় নিউজ ২৪ > কৃষি > বিষমুক্ত সবজি চাষে অধিক লাভবান বর্গাচাষী সুরেশ্বর

বিষমুক্ত সবজি চাষে অধিক লাভবান বর্গাচাষী সুরেশ্বর

বিষমুক্ত সবজি চাষে অধিক লাভবান বর্গাচাষী সুরেশ্বর
শেখ আব্দুস সালাম, ডুমুরিয়া (খুলনা): ডুমুরিয়ার আটলিয়ায় বিষমুক্ত সবজি পালংশাক চাষে অধিক লাভবান  হয়েছেন, বর্গাচাষী কৃষক সুরেশ্বর মল্লিক। সে উপজেলার আটলিয়া ইউনিয়নের বরাতিয়া ব্লকের গোবিন্দকাটি গ্রামের হতদরিদ্র কৃষক মৃত্যু অধীর মল্লিকের পুত্র এবং বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার প্রাপ্ত কৃষক।
স্থানীয় ও সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, দরিদ্র এ কৃষকের কোন আবাদী কোন জমি না থাকায় সে এলাকার জমিদারদের কাছ থেকে জমি বর্গা নিয়ে পালংশাকের আবাদ করেছেন, রাসায়নিক কীটনাশক ও সার  ব্যাতি রেকে তিনি জৈব সার ও বালাই নাশক ব্যবহার করে অধিক ফলন পেয়েছেন। ৫০ শতাংশ জমিতে পালংশাকের চাষ করেছেন তিনি। বাজার দর ভালো থাকায় অধিক লাভবান হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন, এ কৃষক।
তিনি জানান,ডুমুরিয়া  উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের পরামর্শে জৈব বালাই নাশক ও জৈব সার প্রয়োগ করে সবজিতে ভালো ফলন পেয়েছেন। সবজি উৎপাদন করতে তার  মোট ৭ হাজার টাকা খরচা হযেছে। এর বিপরীতে বিক্রি করেছেন ৫৫ হাজার টাকা। ফলে তিনি অধিক লাভবান হয়েছেন।
এছাড়া তিনি বেগুন ও সীমের আবাদ করেছেন।
এ প্রসংগে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মোঃ মোসাদ্দেক হোসেন জানান, সুরেশ্বর একজন পেশা কৃষক। তিনি মৌসুমি বিভিন্ন প্রকার সবজির আবাদ করেছেন। বিষ মুক্ত সবজি চাষে তিনি অধিক লাভবান হবেন।

কমেন্টস

Leave a comment