বুধবার | ২১ অক্টোবর, ২০২০ | ৫ কার্তিক, ১৪২৭
সময় নিউজ ২৪ > আন্তর্জাতিক > মেহবুবা মুফতিকে মুক্তি দিল ভারত

মেহবুবা মুফতিকে মুক্তি দিল ভারত

মেহবুবা মুফতিকে মুক্তি দিল ভারত

ইন্টারন্যাশনাল ডেস্ক: কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার এক বছরেরও বেশি সময় আটক রাখার পর ভারতীয় কর্তৃপক্ষ কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে মুক্তি দিয়েছে। নরেন্দ্র মোদির সরকার ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীরে কয়েক হাজার রাজনীতিবিদ ও নেতা-কর্মীর সাথে মেহবুবা মুফতিকেও আটক করে। খবর এপি।

এ পদক্ষেপের মধ্য দিয়ে জম্মু ও কাশ্মীর বিশেষ সাংবিধানিক মর্যাদা হারায়। জম্মু ও কাশ্মীর ভেঙে দ্বিখণ্ডিত করে লাদাখ এবং জম্মু-কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চলে অন্তর্ভুক্ত করা হয়।

এক আদেশে বলা হয়, ৬১ বছর বয়সী মুফতিকে মঙ্গলবার গভীর রাতে মুক্তি দেয়া হয়েছে। তাকে বিতর্কিত আইনের আওতায় গৃহবন্দী করা হয়েছিল। প্রায় ১৪ মাসের বেশি সময় বিনা অভিযোগে আটক রাখা হয়।

মেহবুবা মুফতিকে আটকে রাখার বিষয়টি চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন তার মেয়ে।

মঙ্গলবার গভীর রাতে টুইটারে পোস্ট দেয়া এক অডিও বার্তায় মেহবুবা মুফতি ২০১৯ সালের ৫ আগস্ট ভারত সরকারের পদক্ষেপকে ‘কালো দিবস’ হিসেবে অভিহিত করেন।

মুফতি বলেন, আমাদের মধ্যে কেউই সেদিনের রাজনৈতিক বর্বরতা ও অপমানকে ভুলতে পারে না, দিল্লি অসাংবিধানিক, অবৈধ ও অগণতান্ত্রিকভাবে যা ছিনিয়ে নিয়েছিল তা ফিরিয়ে আনতে আমাদের সবাইকে এখন পুনরায় বলতে হবে। সূত্র: ইউএনবি

কমেন্টস

Leave a comment