বৃহস্পতিবার | ২ জুলাই, ২০২০ | ১৮ আষাঢ়, ১৪২৭
সময় নিউজ ২৪ > চিত্র বিচিত্র > রংপুরে কড়াই গাছে ধরলো আম!

রংপুরে কড়াই গাছে ধরলো আম!

রংপুরে কড়াই গাছে ধরলো আম!
রাশেদুল ইসলাম  রাশেদ, রংপুর বিভাগীয় প্রধান: অন্যের মাথায় বেল বা কাঁঠাল ভেঙ্গে খাওয়ার কথা আমারা প্রায় সবাই শুনেছি। এর অর্থ অনেকেরই জানা। কিন্তু অন্য গাছের উপর জন্মনিয়ে নিজের প্রভাব দেখানোর ঘটনা হয়তো অনেকেরই অজানা। তেমনি একটি ঘটনা ঘটেছে কাউনিয়া বালিকা বিদ্যালয় মোড়ে রংপুর কুড়িগ্রাম মহাসড়কের পার্শে একটি কড়াই গাছে আম গাছের প্রভাব। করাই গাছে আম ধরেছে।
২১ জুন, সরেজমিনে গিয়ে দেখাগেছে বালিকা বিদ্যালয় মোড়ে রংপুর কুড়িগ্রাম মহাসড়কের পার্শে একটি বিশাল আকৃতির কড়াই গাছের দুইটি ডালের মাঝ খানে, একটি আম গাছ জন্মনিয়ে করাই গাছে রস কস খেয়ে ধীরে ধীরে বড় হয়ে এখন ফল দিতে শুরু করেছে। দুর থেকে যে কেউ দেখলে মনে হবে কড়াই গাছে আম ধরেছে। অনেকে পর গাছার নাম শুনেছেন কিন্তু পরগাছা যে ফল দিতে পারে এটাই হয়তো একটি দৃষ্টান্ত হতে পারে। স্থানীয় অনেকের কাছে জানাতে চাওয়া হয় আম গাছটি কড়াই গাছে কিভাবে জন্ম নিল, তেমন কোন উত্তর পাওয়া যায় নি। স্থানীয় ব্যবসায়ীদের প্রশ্ন করে জানাগেছে এই কড়াই গাছের নিচে ফলের দোকান বসতো। কোন ফল প্রিয় মানুষ হয়তো আম খেয়ে সেই বিচিটি ছুরে মেরেছিল যা কড়াই গাছে দুই ডালের মাঝ থানে আটকা পরে জন্ম নেয় আমগাছটি। একই সাথে আম ও কড়াই গাছ বসবাস এটা ভাবাই যায় না, কিন্তু প্রকৃতির খেয়ালে কাউনিয়ায় সেই ঘটনাটি ঘটেছে।
কাউনিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সাইফুল আলম জানান, বর্তমান আধুনিক যুগে বিজ্ঞানীরা গ্রাফটিং করে একই গাছে ২বা ৩ ধরনের ফল ফলাচ্ছেন। কাউনিয়া কড়াই গাছে আমগাছটি প্রাকৃতিক ভাবে গ্রাফটিং হয়ে গেছে।

কমেন্টস

Leave a comment