শনিবার | ৮ মে, ২০২১ | ২৫ বৈশাখ, ১৪২৮
সময় নিউজ ২৪ > রকমারি > শ্যামনগরে পাখি রক্ষায় সিডিও’র ব্যতিক্রমী উদ্যোগ

শ্যামনগরে পাখি রক্ষায় সিডিও’র ব্যতিক্রমী উদ্যোগ

শ্যামনগরে পাখি রক্ষায় সিডিও’র ব্যতিক্রমী উদ্যোগ

আনিছুর রহমান মিলন, শ্যামনগর (সাতক্ষীরা): জলবায়ু পরিবর্তন, ফসলের ক্ষেতে অতিরিক্ত কীটনাশক ব্যবহার এবং পাখিদের উপর অমানবিক অত্যাচার ও স্বীকারের ফলে বিলুপ্ত হতে চলেছে বহু প্রজাতির পাখি। মানুষের আন্তঃ নির্ভরশীলতা ও সবুজ পরিবেশ গড়তে পাখির বিকল্প নেই।তাই পাখিকে হারিয়ে যেতে দেবেনা তারা।আর এই পাখি রক্ষায় এক বিপ্লব গড়ে তুলেছে উপকূলের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। সাতক্ষীরার শ্যামনগর উপকূলে পাখি রক্ষায় ”অভায়শ্রম’’ গড়তে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন সিডিও ইয়ুথ টিম। উপজেলার শ্যামনগর , কৈখালী, বুড়িগোয়ালীনি সহ বিভিন্ন গ্রামে গ্রামে গাছে গাছে মাটির খোপ ঝুলিয়ে দিয়ে পাখিদের আবাসস্থল গড়ে দিচ্ছে সংগঠনটি।

সংগঠনটির এর পরিচালক ও বারসিক কর্মকর্তা গাজী আল ইমরান বলেন, এ পর্যন্ত ৪ শতাধিক মাটির খোপ টাঙানো হয়েছে। ধাপে ধাপে উপজেলা ব্যাপি ৫ হাজার খোপ টাঙানো হবে।

বৃহস্পতিবার (০৮ এপ্রিল ) বিকাল ৫ টায় উপজেলা সদরের সন্নিকটে গোপালপুর রাঁধা গোবিন্দ মন্দিরে গাছের ডালে মাটির খোপ ঝুলিয়ে দেয় সংগঠনের সদর ইউনিটের সদস্যরা।

সংগঠনের সভাপতি স.ম ওসমান গনি সোহাগ বলেন , ‘পাখি সামাজিক সৌন্দর্য, প্রাকৃতিক ভারসাম্য রক্ষায়ও পাখির অবদান রয়েছে। সামাজিক দায়বদ্ধতা থেকে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। জলবায়ূ ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় পাখিদের অবদানের কথা চিন্তা করে উপজেলায় পাখির অভয়ারণ্য গড়ার দায়িত্ব নিয়েছি।’

‘এখন সবখানে জনারণ্য গড়ে ওঠায় পাখিদের আবাসস্থল কমছে। বিলুপ্তপ্রায় অনেক প্রজাতের পাখি। এই উদ্যোগ পাখি ও পরিবেশের সংকট কাটিয়ে তুলবে। পর্যায়ক্রমে সবগুলো ইউনিয়নে গাছে গাছে ৫ হাজার মাটির খোপ টাঙানো হবে।’

এ সময় উপস্থিত ছিলেন সিডিও ইয়ুথ টিমের উপজেলা ইউনিট এর সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, শ্যামনগর সদর ইউনিট এর সভাপতি আনিছুর রহমান মিলন, সাধারণ সম্পাদক মোস্তাফিজির রহমান, মাহফুজুর রহমান, ইমন আহম্মদ, ইমন হোসেন, রাকিব হোসেন রাজু, মর্তজা রহমান (সুজন) সহ স্থানীয় বাসিন্দারা।

 

কমেন্টস

Leave a comment

x