বৃহস্পতিবার | ৪ মার্চ, ২০২১ | ১৯ ফাল্গুন, ১৪২৭
সময় নিউজ ২৪ > আন্তর্জাতিক > সিওলে কুকুর-বিড়ালেরও করোনা পরীক্ষা

সিওলে কুকুর-বিড়ালেরও করোনা পরীক্ষা

সিওলে কুকুর-বিড়ালেরও করোনা পরীক্ষা

অনলাইন ডেস্ক: দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে করোনাভাইরাসের উপসর্গ থাকা পোষা কুকুর ও বিড়ালের পরীক্ষা করা হবে বলে ঘোষণা দিয়েছে সিউলের মেট্রোপলিটন সরকার। মঙ্গলবার এই ঘোষণায় বলা হয় পোষা প্রাণিদের মধ্যে জ্বর বা শ্বাসকষ্ট দেখা দিলেই কেবল করোনা পরীক্ষা করা হবে। পরীক্ষার ফল পজিটিভ এলে আক্রান্ত প্রাণিকে ঘরে কোয়ারেন্টিনে রাখতে হবে।

সিওলের রোগ নিয়ন্ত্রণ কর্মকর্তা পার্ক ইয়ু-মি বার্তা সংস্থা ইয়নহাপকে জানান, করোনায় আক্রান্ত পোষা প্রাণিকে আইসোলেশন সেন্টারে পাঠানোর কোনো প্রয়োজন নেই। কারণ, পোষা প্রাণি মানুষের মধ্যে করোনা ছড়াতে পারে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

তবে পোষা প্রাণিটির মালিক যদি হাসপাতালে ভর্তি হন বা খুব অসুস্থ থাকেন বা এত বয়স্ক যে তার পোষা প্রাণির খেয়াল রাখতে পারছেন না, সে ক্ষেত্রে শহর পরিচালিত কেন্দ্রে প্রাণিটিকে কোয়ারেন্টিনে নিয়ে যাওয়া হবে।

নিজেদের পোষা প্রাণিকে মানুষ ও অন্য পোষা প্রাণী থেকে কমপক্ষে দুই মিটার দূরে রাখার কথা শহরের বাসিন্দাদের স্মরণ করিয়ে দেন পার্ক। ইয়নহাপের তথ্য অনুযায়ী, কয়েক সপ্তাহ আগে দক্ষিণ কোরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর জিনজুর ধর্মীয় কেন্দ্রে এক বিড়ালছানার মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়।

স্বাস্থ্য কর্মকর্তাদের ধারণা, ধর্মীয় কেন্দ্রটিতে অবস্থানরত করোনায় আক্রান্ত এক নারী ও তার মেয়ের মাধ্যমে ছানাটি সংক্রমিত হয়।

এর আগে বিশেষজ্ঞরা বলেছিলেন, কুকুর বা বিড়াল এই ভাইরাস মানুষের শরীরে ছড়াতে পারে না। তবে গবেষণায় দেখা যায়, বিড়াল করোনাভাইরাস বহন করলেও করতে পারে এবং অন্য বিড়ালের মধ্যেও তা ছড়াতে পারে।

গত মাসে যুক্তরাষ্ট্রের সান ডিয়েগো জু সাফারি পার্কের দু’টি গরিলার দেহে করোনা শনাক্ত হয়। মানুষ থেকেই  তাদের মধ্যে ভাইরাসটি সংক্রমিত হয়েছিল বলে জানা যায়।

কমেন্টস

Leave a comment

x